You are currently viewing অনলাইনে ট্রেনের টিকিট বাতিলের নিয়ম জেনে নিন

অনলাইনে ট্রেনের টিকিট বাতিলের নিয়ম জেনে নিন

অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি আগের থেকে অনেক বেড়ে গিয়েছে। কিন্তু অনলাইনে টিকিট বাতিল করার প্রক্রিয়াটি অনেকেরই অজানা। তালিকা তৈরির আগে পর্যন্ত অনলাইনে টিকিট বাতিল করা যায়।  ই-টিকিট বাতিলের ক্ষেত্রে এবার কয়েকটি বদল আনল রেল।

অনলাইনে ট্রেনের টিকিট

রেলওয়ে কাউন্টারে ই-টিকিট বাতিল করা যায় না। দুপুর ১২টা পর্যন্ত ট্রেনের তালিকা আগের দিনই তৈরি করা হয়। অনলাইনে টিকিট বাতিল পর রিফান্ডের টাকা অ্যাকাউন্টে ক্রেডিট করে দেয় ভারতীয় রেলওয়ে কেটারিং ও ট্যুরজিম কর্পোরেশন বা আইআরসিটিসি।

টিকিট আংশিকভাবে বাতিল করতে হলে নতুন করে একটি ই-সংরক্ষণ স্লিপ প্রিন্ট করা হবে। এক নজরে দেখে নিন টিকিট বাতিল ও রিফান্ডের নিয়ম

ট্রেন যাত্রার ৪৮ ঘণ্টা আগে কনফার্মড টিকিট বাতিল করা হলে এসি ফাস্ট ক্লাস ও এক্সিকিউটিভ ক্লাসে ২৪০ টাকা চার্জ কেটে বাকিটা ফেরত দেবে রেল। এসি টু টায়ার/ফাস্ট ক্লাসের ক্ষেত্রে ২০০ টাকা চার্জ। ১৮০ টাকা চার্জ লাগবে এসি থ্রি টায়ার/এসি চেয়ারকার/এসি থ্রি ইকনমি। স্লিপার ক্লাসের ক্ষেত্রে ১২০ টাকা এবং সেকেন্ড ক্লাসের ক্ষেত্রে ৬০ টাকা চার্জ লাগবে।

– ট্রেন যাত্রার ৪৮ ঘণ্টার মধ্যে কিন্তু ১২ ঘণ্টা আগে কনফার্মড টিকিট বাতিল করতে হলে ন্যূনতম ক্যানসেলেশন রেটের ভিত্তিতে টিকিটের দামের ২৫ শতাংশ চার্জ হিসেবে মেটাতে হবে।

-১ ঘণ্টার মধ্যে ও যাত্রার ৪ ঘণ্টা আগে টিকিট বাতিল করা হলে ন্যূনতম ক্যানসেলেশন রেটের ভিত্তিতে ৫০ শতাংশ চার্জ দিতে হবে। চার্জ মেটাতে হবে ন্যূনতম ক্যানসেলেশন চার্জের ভিত্তিতে।

– তালিকা তৈরির পর আর টিকিট বাতিল করা যাবে না। চার ঘণ্টা আগে বাতিলের আবেদন না করলে টিকিট বাতিল হবে না।

– ওয়েটিং লিস্টের যাত্রীরা যাত্রা ৩০ মিনিট আগেও টিকিট বাতিল করতে পারবেন।

– ই-টিকিট বাতিল করার পর চার্জ কেটে টাকা ফেরত দেয় রেল। এক্ষেত্রে যে অ্যাকাউন্ট দাম মেটানো হয়েছিল, সেই অ্যাকাউন্টে ফেরত দেওয়া হয়।

– কোনও কারণে ট্রেন ছাড়তে ৩ ঘণ্টা দেরি করলে টিকিট বাতিলে কোনওরকম চার্জ কাটে না রেল। তবে এক্ষেত্রে কখন বাতিল করা হয়েছে তা দেখা হয়।

– ই-টিকিটের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবেই রিফান্ড করা হয়। আলাদা করে রসিদ বা টিডিআর দিতে হয় না।

– কাউন্টার থেকে তত্কাল টিকিট কাটা হলে ট্রেন যাত্রার তিন দিনের মধ্যে রিফান্ডের আবেদন করতে হয়। তিন দিনের মধ্যে ট্রেন যাত্রার দিনটি ধরা হয় না।

– কনফার্মড তত্কাল টিকিটের ক্ষেত্রে রিফান্ড মেলে না। তবে ট্রেন তিন ঘণ্টা দেরিতে চললে বা বাতিল হলে টিডিআর পূরণ করে রিফান্ড চাইতে পারেন যাত্রীরা। তবে এজন্য উপযুক্ত কারণ দেখাতে হবে।

– ই-টিকিটের ক্ষেত্রে কারও টিকিট রিজার্ভবেশন কনফার্মড হয়েছে, অন্যরা আবার ওয়েটিং লিস্টে। সেক্ষেত্রে ট্রেন যাত্রার তিরিশ মিনিট আগে টিকিট বাতিল করলে সব যাত্রীদের নূন্যতম চার্জ কেটে পুরো টাকাই রিফান্ড দেবে রেল।

চাকুরীর খবর  ::  টেকনোলোজিক্যাল নিউজ  ::