You are currently viewing সোশ্যাল মিডিয়ার কারণেই বাড়ছে অবসাদ ও দুশ্চিন্তা

সোশ্যাল মিডিয়ার কারণেই বাড়ছে অবসাদ ও দুশ্চিন্তা

সোশ্যাল মিডিয়ার যুগে আমরা ক্রমশ এগিয়ে চলেছি ভার্চুয়াল রিয়ালিটি এর দিকে । বন্ধুত্ব থেকে শুরু অফিসিয়াল কাজ সব কিছুতেই এখন সোশ্যাল মিডিয়ার দাপট। ফেসবুক, ট্যুইটার, গুগল প্লাস, লিঙ্কডিন-এর প্রভাব সর্বত্র। কিন্তু, আদতে শুধুই কি ইতিবাচক এই সোশ্যাল মিডিয়ার প্রভাব? নাকি উল্টোটাও রয়েছে। এ নিয়ে সম্প্রতি সমীক্ষা চালিয়েছে সস্তাসুন্দর.কম (SastaSundar.com) নামের একটি সংস্থা।

সোশ্যাল মিডিয়ার

এই সমীক্ষায় ‘আমাদের জীবনে সোশ্যাল মিডিয়ার প্রভাব’ বিষয় নিয়ে উত্তর খোঁজার চেষ্টা করা হয়েছে। নিজেদের ব্র্যান্ড বাডি এনগেজ অ্যানালিটিকস্-এর মাধ্যমে তা করা হয়েছে। সমীক্ষা করা হয় মোট ৮০০ সোশ্যাল মিডিয়া ইউজারের উপর।

সমীক্ষা রিপোর্টে দেখা গিয়েছে, কীভাবে ডিজিটাল মিডিয়ার উপর নির্ভরশীল হয়ে উঠছে বর্তমান জীবন। ভার্চুয়াল স্পেসের প্রয়োজনীয়তা দিন দিন অধিকতর হচ্ছে। মানুষের বাস্তব জীবনকে প্রত্যক্ষভাবে প্রভাবিত করছে সোশ্যাল মিডিয়া। সমীক্ষায় অংশগ্রহণ করা ব্যক্তিরা স্বীকার করেছেন, যে অত্যাধিক সোশ্যাল মিডিয়ার ব্যবহারে একসময় ক্লান্ত হয়ে পড়লেও তা থেকে বের হতে পারেননি।

অধিকাংশই দিনে কমপক্ষে ২ ঘণ্টা সোশ্যাল মিডিয়ায় সময় দেন। সমীক্ষায় অংশগ্রহণকারীদের অধিকাংশই এই আসক্তি থেকে মুক্তি পেতে আগ্রহী। বিশেষজ্ঞদের মতে, সঠিক ওষুধেই এর মুক্তি সম্ভব। সোশ্যাল মিডিয়ার এই জাল থেকে যদি বেরোতে না পারে তবে ভবিষ্যতের দিনগুলি কি হবে তা নিয়ে বিরাট এক প্রশ্ন থেকে যাবে।

সূত্র : ইন্টারনেট

অন্য কিছু জানতে : :  চাকুরীর খবর  ::  টেকনোলোজিক্যাল নিউজ  ::